রান্নাঘরের বাহ্যিক জিনিসপত্র দিয়েই করুন ত্বক পরিচর্যা

Share This Post

হিউম্যান ভয়েস,ডেস্ক: আপনারা কি কখনো ভেবে দেখেছেন যে রান্নাঘরের ফেলে দেওয়া জিনিস দিয়েও আমরা ত্বকের যত্ন নিতে পারি। এই জন্যই বলে কখনো কিছু ফেলতে নেই, তাই রান্না ঘরে থাকা অতিরিক্ত জিনিসও ফেলার আগে দুবার ভাবা উচিত। যেইভাবে গরম পড়ছে তাতে এখনই অনেকের ত্বকের দশা খুব শোচনীয়। তাই হারানো জেল্লাদার ত্বক ফিরে পেতে রান্নাঘরের বাহ্যিক জিনিস দিয়ে কিছু ঘরোয়া টোটকা আমরা বানাতে পারি।

সময় নষ্ট না করে চলুন জেনে নেওয়া যাক ঘরোয়া টোটকাগুলি –

১. শশা – অনেক সময় পাকা শশা থাকলে আমরা ফেলে দিই। কিন্তু সেটা ফেলে না দিয়ে যদি পুদিনা পাতার সঙ্গে মিশিয়ে ত্বকের উপর লাগাতে পারেন তাহলে একদিকে যেমন রোদে পোড়া দাগ দূর হবে সেরকমই ত্বককে ঠান্ডা করে তুলবে।

২. আদা ও লেবু – রান্না করার সময় আদা ও লেবু এই দুটিরই কিছুটা অংশ বাতিল হয়। তাই বাড়তি টুকরোগুলো ফেলে না দিয়ে পেস্ট করে স্ক্রাবারের মতন তৈরি করে নিতে পারেন। আদা ও লেবু দুটিতেই অ্যান্টিঅক্সিডেন্ট থাকে প্রচুর পরিমাণ, যা কোষের জারণ জাতীয় চাপ কমায় এবং ত্বকে থাকা বিষাক্ত পদার্থ দূর করে।

৩. গ্রিন টি – যে সমস্ত বাড়িতে প্রতিদিন গ্রিন টি পান করা হয় তারা চা ছেঁকে নেওয়ার পর পাতা ফেলে না দিয়ে ত্বকের উপর ব্যবহার করতে পারেন। এটি চোখের তলার কালি তুলতে অত্যন্ত উপকারী।

৪. আলুর খোসা – প্রত্যেকটি বাড়িতেই আলু কম বেশি খাওয়া হয়। আলু কাটার পর যে খোসা গুলি থাকে সেগুলি অর্ধতরল মিশ্রনের মত পেস্ট করে নিয়ে রাতে শুতে যাওয়ার আগে এটি দিয়ে ভাল করে মুখ ধুয়ে ফেলুন। তাতে আপনার সারাদিনের যে ধুলোবালি মুখে জমা হয়েছিল সেটি পরিষ্কার ও হয়ে যাবে এবং ত্বক অত্যন্ত মসৃণ ও হবে।

Follow Us On Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *