মিশন অগ্নিপথ : প্রথম ব্যাচেই জম্মু-কাশ্মীরের দখল

Share This Post

হিউম্যান ভয়েস,ডেস্ক:– সারা দেশ থেকে অগ্নিবীর তৈরী করার লক্ষ্যেই মোদী সরকারের “অগ্নিপথ” প্রকল্পের ঘোষণা হয়েছিল । এবার নিয়োগীকরণ প্রক্রিয়া শুরু হতে চলেছে। চলতি বছরের ২৫ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বরের মধ্যে সকল অগ্নিবীরকে প্রশিক্ষণ কেন্দ্রে আসতে বলা হয়েছে। আগামী ১জানুয়ারী ২০২৩ থেকে প্রশিক্ষণের কাজ শুরু হবে।

লিখিত পরীক্ষা, শারীরিক পরীক্ষা, এবং নথি যাচাই করে দেখা গেছে জম্মু-কাশ্মীর থেকে প্রায় ২০০ জন এগিয়ে । গত ২৪ ডিসেম্বর শ্রীনগর আর্মি রিক্রুটিং অফিস থেকে তাদেরকে বিভিন্ন বিভাগে বিভক্ত করে প্রায় ৩০ টি সেনাবাহিনী প্রশিক্ষণ কেন্দ্রে পাঠানো হয়েছে।

অগ্নিপথ প্রকল্পে বলা হয়েছিল ১৮ থেকে ২১ বছর বয়সের মধ্যে অগ্নিবীর তৈরী করা হবে, যারা ৪ বছর চুক্তির ভিত্তিতে কাজ করবে এবং সারা দেশের মধ্যে থেকেই এই নিয়োগ হবে । তবে এই প্রকল্প নিয়ে অনেক বিতর্ক হয়েছিল । বিরোধীরা বলছেন ৪ বছর পর অগ্নিবীরদের ভবিষ্যৎ কী ? এই অগ্নিপথ প্রকল্প তরুণ প্রজন্মের ভবিষ্যৎ অনিশ্চিত করে দেবে । অন্যান্য সেক্টরের মতো সেনাবাহিনীতেও চুক্তিভিত্তিক নিয়োগের তীব্র বিরোধিতা করেছেন বিরোধীদলীয়রা । তারা বলেছেন সৈনিকরা জীবন বিপন্ন করে দেশরক্ষা করে আর এখানে চুক্তি ভিত্তিক নিয়োগের মাধ্যমে তাদের অসম্মান করা হচ্ছে। সংসদেও এই বিলের তীব্র বিরোধিতা করেছিলেন বিরোধীরা তবে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে এই বিল পাশ হয়েছিল।

(শ্রীঞ্জয় পাল,মৌমিতা পাল)

ছবি সংগৃহীত

Follow Us On Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *